ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

চিলমারী নৌবন্দর দিয়ে পণ্য রপ্তানী শুরু 

কুড়িগ্রাম প্রতিনিধি

প্রকাশিত : ০৯:০৪, ৯ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ০৯:০৫, ৯ ফেব্রুয়ারি ২০২২

ঘোষণার পাঁচ বছর পর কুড়িগ্রামের চিলমারী নৌ-বন্দর দিয়ে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশি পণ্য নিয়ে একটি নৌযান ভারতের উদ্দেশে যাত্রা শুরু করেছে।

নৌ-বন্দরের কাঁচকোল নৌ-পয়েন্ট থেকে সোমবার দুপুর ১টায় ‘সান আবিদ-১’ নামের নৌযানটি ২৭ মেট্রিক টন ঝুট নিয়ে ভারতের ধুবড়ির নৌবন্দরের উদ্দেশে যাত্রা শুরু করে।

কুড়িগ্রামের চিলমারী নৌবন্দরটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ২০১৭ সালে আনুষ্ঠানিকভাবে ঘোষণার পর এই প্রথম পণ্য রপ্তানি শুরু হলো।

বন্দর রাজস্ব কর্মকর্তা তাপস কুমার সাহা বলেন, “প্রথম দফায় পরীক্ষামূলকভাবে রপ্তানি কার্যকম শুরু করতে পারায় খুশি আমরা। আসামের সাথে নৌ-পথে যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় ভবিষ্যতে রড-সিমেন্টসহ বিভিন্ন পণ্য আমদানি-রপ্তানি করে বিপুল বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে।”  

বন্দর সংশ্লিষ্টরা জানান, দেশ স্বাধীন হওয়ার পর গত ৬/৭ মাস শুধু ভারত থেকে রৌমারী ও চিলমারী নৌ-বন্দর দিয়ে পাথর আমদানি হতো। প্রতিমাসে গড়ে ৩০টি ভ্যাসেলে করে পাথর আসতো। বন্দর পূর্ণাঙ্গ রূপ পেলে ভারতের সেভেন সিস্টার খ্যাত অরুণাচল প্রদেশ, আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও ত্রিপুরা রাজ্যসহ ভুটান ও নেপালের সঙ্গে পণ্য আমদানি-রপ্তানির সুযোগ বাড়বে বলে জানান তারা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি